Luna Sikder

Luna Sikder

Posted on Posted in Member-Active, Member-Posted

লুনা সিকদার

Luna Sikder
লুনা সিকদার

পিতা-মোঃ মোসলেম শরীফ সিকদার। মাতা-মনোয়ারা সিকদার। লুনা ইডেন মহিলা বিশ্ববিদ্যালয় কলেজ থেকে দর্শন বিভাগে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। বর্তমানে একটি বেসরকারি ব্যাংকে কর্মরত আছেন।

ছোটবেলা থেকেই সংস্কৃতির সাথে তার বন্ধুত্ব। স্কুল কলেজের সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশগ্রহন করে আবৃত্তিসহ নানা বিষয়ে পুরস্কৃত হয়েছেন অনেকবার কিন্তু আবৃত্তিই তার মূল চর্চার বিষয়, যার স্বপ্ন তিনি ছোটবেলা থেকেই লালন করে চলেছেন। আবৃত্তি তার বহুদিনের লালিত স্বপ্ন। কবিতার প্রতি এই ভালোবাসা থেকেই ২০০২ সালের আগস্ট মাস থেকে মুক্তধারা আবৃত্তি চর্চার কেন্দ্রের সাথে নিরবিচ্ছিন্ন পথচলা। তিনি বিভিন্ন সময়ে নানা সাংগঠনিক দায়িত্ব পালন করেছেন, বর্তমানে তিনি সংগঠনের নির্বাহী সদস্য হিসেবে দায়িত্বরত আছেন।

মুক্তধারার বৃন্দ পরিবেশনা উদ্দীপ্ত সমাধি, দাম দিয়ে কিনেছি বাংলা, রূপকাহিনীর গাঁয়ে, শ্যামলের বিস্ময়, ইতিহাসচারিণী বাংলা, স্বাধিন সূর্যোদয়, প্রিয় স্বদেশ প্রিয় স্বাধীনতা, ঐকে বাঁধি বাংলার স্বাধীনতা, আগমনী, পৌষ ফাগুনের পালা, জন্মভূমি, হে নূতন প্রণমি তোমারে, ইশতেহার-এ একাধিকবার অংশ্রহণ করেছেন। তাছাড়া সংগঠনের পূর্ণাঙ্গ প্রযোজনা- স্বদেশের সবুজ চিঠি, শিশুতীর্থ, নক্ষত্রের মৃত্যু, তবুও জীবন, মুখোমুখি দাঁড়াবার এইতো সময়, হৃদয়ে চৈতন্যে বোধে, জানা শোনা অচেনা কথা (প্রায় সবকটি পর্ব) তার উপস্থিতি ছিল।

Luna Sikder at Home
Luna Sikder at Home

মুক্তধারার কর্মশালা প্রযোজনা-সীমার মাঝে অসীম তুমি গ্রন্থনা ও নির্দেশনা দিয়েছেন। তিনি মুক্তধারা আয়োজিত বিভিন্ন অনুষ্ঠান ছাড়াও বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদ, সম্মিলিত সাংস্কৃতিক জোটসহ বিভিন্ন সংগঠন ও সরকারি-বেসরকারি টিভি চ্যানেলে আবৃত্তি পরিবেশন করেছেন।

মুক্তধারার আবৃত্তি এ্যালবাম ‘হৃদয়ে-চৈতন্যে-বোধে’-এ আবৃত্তি করেছেন। কবিতা ভালোবেসে আবৃত্তি নিয়েই মুক্তধারা আবৃত্তি চর্চা কেন্দ্রের সাথে তিনি কাজ করে যেতে চান বাকী জীবন।


লুনা সিকদারের পছন্দের কিছু কবিতাঃ
কবিতা কবি
গীতাঞ্জলি রবীন্দ্রনাথ ঠাকুর
কী পরীক্ষা নেবে শামসুর রাহমান
মধ্যরাত রুদ্র মুহম্মদ শহিদুল্লাহ
স্বপ্নপারের মেয়েটির গল্প মতিউর রহমান সাগর
সোনামনির বে ফাল্গুনী মাধবীলতা
কন্যা নাইওরে যায় মাসুদুজ্জামান
আমি কি তোমার কাছে যেতে পারি অনন্ত জাহিদ
পিতৃভূমির ধুল দুখু বাঙাল
স্বাধীনতা বাঙ্গালির শেখ হাফিজুর রহমান
সবুজ শাড়িতে লাল রক্তের ছোপ মারূফ রায়হান
পৃথিবীর সবচেয়ে মর্মঘাতী রক্তপাত অনিম সাহা