Mahmuda Siddiqa Sume

Mahmuda Siddiqa Sume

Posted on Posted in Member-Active, Member-Posted

মাহমুদা সিদ্দিকা সুমি

Mahmuda Siddiqa Sume
মাহমুদা সিদ্দিকা সুমি

জন্ম ১৬ নভেম্বর ১৯৭৭ খ্রিস্টাব্দ। ইডেন মহিলা বিশ্ববিদ্যালয় কলেজ থেকে উদ্ভিদ বিজ্ঞানে সম্মানসহ স্নাতকোত্তর ডিগ্রি অর্জন শেষে লাইসিয়াম কলেজে অধ্যাপনা করছেন। বাবা মোঃ আব্দুল খালেক বাংলাদেশ জুট কর্পোরেশনের ডেপুটি ম্যানেজার হিসেবে অবসর গ্রহণ করেছেন, মা মজিদা বেগম অবসরপ্রাপ্ত প্রধান শিক্ষক, স্বামী আতিকুর রহমান সিনিয়র এম.আই.এস অফিসার পদে একটি এনজিও-তে কর্মরত। সুমি মুগ্ধ নামের এক পুত্র সন্তানের জননী।

ছোটবেলা থেকে সংস্কৃতির সাথে তার বন্ধুত্ব। স্কুল-কলেজের সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশগ্রহণ করে আবৃত্তি, উপস্থাপনা, বিতর্ক, একক অভিনয়, রচনা প্রতিযোগিতায় বিজয়ী হয়েছেন অনেকবার। স্কুল-কলেজের দেয়াল পত্রিকা, ম্যাগাজিনেও তার লেখা প্রকাশিত হয়েছিল। গান তার খুব প্রিয়। সংস্কৃতির সকল ধারা আর্কষণ করলেও আবৃত্তিই তার মূল চর্চার বিষয়।
আগস্ট, ১৯৯৫ সাল থেকে মুক্তধারা আবৃত্তি চর্চা কেন্দ্রের সদস্য হিসেবে বিভিন্ন সময়ে নানা সাংগঠনিক দায়িত্ব পালন করেছেন। ২০০৯ থেকে বর্তমান পর্যন্ত সংগঠনের অর্থ-সম্পাদকের দায়িত্বও পালন করছেন।

Mahumuda Siddiqa Sume at Stage
আবৃত্তির জন্য একটি মঞ্চে আসন নেয়া মাহমুদা সিদ্দিকা সুমি

মুক্তধারার প্রায় সকল বৃন্দ ও প্রযোজনায় অংশগ্রহণ এবং আয়োজিত অনুষ্ঠানে একক আবৃত্তি পরিবেশন ছাড়াও বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদ, সম্মিলিত সাংস্কৃতিক জোটসহ বিভিন্ন সংগঠন ও সরকারি বেসরকারি নানা প্রতিষ্ঠানের আমন্ত্রণে ও বিভিন্ন জাতীয় অনুষ্ঠানে ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলে আবৃত্তি পরিবেশন ও অনুষ্ঠান উপস্থাপনা এবং বিভিন্ন টিভি চ্যানেলে আবৃত্তি পরিবেশন করেছেন।

তার গ্রন্থিত আবৃত্তি পা-ুলিপি সমূহ হলো জন্মভূমি, হে নতুন প্রণমি তোমারে, আলোকিত চৈতন্যের স্বরে, দ্বিধাহীন অভিযাত্রা, ঐক্যে বাঁধি বাংলার স্বাধীনতা। তিনি মুক্তধারার উল্ল্যেখযোগ্য প্রযোজনা সমূহের মধ্যে অন্যতম প্রযোজনা নক্ষত্রের মৃত্যু, কৃষ্ণপক্ষে পূর্ণিমা গ্রন্থনা করেছেন ও নির্দেশনা দিয়েছেন। সুমি মুক্তধারা আয়োজিত হৃদয়ে-চৈতন্যে-বোধে ৩০মিনিটের একক আবৃত্তি অনুষ্ঠানে আবৃত্তি পরিবেশন করেন। সুমি মুক্তধারা প্রকাশিত আবৃত্তি অ্যালবাম হৃদয়ে-চৈতন্যে-বোধে-১ এ অংশগ্রহণ করেন।

Mahmuda Siddiqa Sume at Charuchhatra, Savar, Dhaka
সাভারের ‘চারুছত্র’ এর একটি ছবিতে মাহমুকদা সিদ্দিকা সুমি

সুমি বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদ ও বাংলাদেশ শিল্পকলা একাডেমির যৌথ আয়োজনে আবৃত্তির নিয়মিত অনুষ্ঠান এই তো জীবন এই তো মাধুরী-তে ৩০মিনিট একক আবৃত্তি পরিবেশন করেন।

সুমি বিশ্বাস করেন আবৃত্তি একদিকে মানুষকে যেমন ভালোবাসতে শেখায় তেমনি অন্যায়ের বিরুদ্ধে সুদৃঢ়ভাবে দাঁড়াতে শেখায়। তাই আবৃত্তির শক্তিতেই মেঘ-বৃষ্টি-রোদে মানুষের পাশে দাঁড়াতে এবং কাব্যের মাঝেই বেঁচে থাকতে চান।


মাহমুদা সিদ্দিকা সুমির পছন্দের কিছু কবিতাঃ

কবিতা কবি
বাংলার মুখ জীবানানন্দ দাশ
মাস্টারদার হাতঘড়ি শামসুর রাহমান
একুশের কবিতা আশরাফ সিদ্দিকি
সেই ছেলেটি রহিম শাহ
রাজকাহিনী শামসুর রাহমান
আফ্রিকা, তোমার দুঃখ বুঝি মহাদেব সাহা
ঝিনুক নদী মুক্তো বুকে রওশন ঝুনু
নিঃসঙ্গতা আবুল হাসান
দুঃখপোষা মেয়ে তসলিমা নাসরিন
ছিন্ন-মুকুল সত্যেন্দ্রনাথ দত্ত
শ্রী চরণেষু মাকে মৃণাল দত্ত
কিছু ক্রোধ হোক নাসিমা সুলতানা
দাঁড়িয়ে থাকা মানুষের গান সৈয়দ শামসুল হক
এখন রাজাকার পেলে জাফর ওয়াজেদ
আবার আসি ফিরে রবীন্দ্রনাথ ঠাকুর

 

মাহমুদা সিদ্দিকা সুমির আবৃত্তি করা কিছু কবিতার ভিডিও লিংকঃ ভিডিও ক্লিপ