Md. Sajjad Hossain

Md. Sajjad Hossain

Posted on Posted in Member-Active

মোঃ সাজ্জাদ হোসেন

Md. Sajjad Hossain
মোঃ সাজ্জাদ হোসেন

জন্ম ২০শে মে ১৯৮৫ খ্রিস্টাব্দ। সাউথ ইস্ট ইউনিভার্সিটি থেকে বিবিএ ও এমবিএ ডিগ্রী অর্জন শেষে জনতা ব্যাংক লিমিটেড-এ এক্সিকিউটিভ অফিসার হিসেবে কর্মরত আছেন। বাবা হাজী মোঃ আবুল কালাম বিমান বাংলাদেশ এয়ারলাইন্স-এ সিনিয়র এক্সিকিউটিভ হিসেবে অবসর গ্রহণ করেছেন ও মা নুরুন নাহার বেগম গৃহিণী।

ছোটবেলা থেকে সংস্কৃতির সাথে তার বন্ধুত্ব। স্কুল কলেজের সাংস্কৃতিক ও ক্রীড়া অনুষ্ঠানে অংশগ্রহণ করে খেলাধুলা, বিতর্ক, অভিনয় প্রতিযোগিতায় বিজয়ী হয়েছেন অনেকবার। তাছাড়াও তিনি স্কুলের স্কাউট ক্লাবের সদস্য ছিলেন। গান তার খুব প্রিয় হলেও আবৃত্তিই তার মূল চর্চার বিষয়।

ফেব্রুয়ারী ২০০৩ সাল থেকে মুক্তধারা আবৃত্তি চর্চা কেন্দ্রে সাথে তার পথচলা শুরু করেই সে ২০০৬-২০০৯ এ দপ্তর সম্পাদক, ২০০৯-২০১১ এ নির্বাহী সদস্য এবং ২০১১-২০১৫ এ যুগ্ম সাধারণ সম্পাদক হিসেবে সাংগঠনিক দায়িত্ব পালন করেছেন ।

Md. Sajjad Hossain at Nakkhatrer Mrityu 2009
‘নক্ষত্রের মৃত্যু ২০০৯’র স্বরক্ষেপনে সাজ্জাদ হোসেন

মুক্তধারার প্রায় সকল মুক্তধারার বৃন্দ পরিবেশনা যেমনঃ উদ্দীপ্ত সমাধি, দাম দিয়ে কিনেছি বাংলা, রূপকাহিনীর গাঁয়ে, শ্যামলের বিস্ময়, ইতিহাসচারিণী বাংলা, স্বাধিন সূর্যোদয়, প্রিয় স্বদেশ প্রিয় স্বাধীনতা, আগমনী, পৌষ ফাগুনের পালা, হে নূতন প্রণমি তোমারে, ইশতেহার, প্রভাত পাখির গান, এ মাটি আমার, আলোকিত চৈতন্যের স্বরে অংশগ্রহণ করেন। তিনি মুক্তধারার আবৃত্তি প্রযোজনা যেমনঃ নক্ষত্রের মৃত্যু, প্রথম পূজা, গান্ধারীর আবেদন, শিশুতীর্থ, মুখোমুখি দাঁড়াবার এইতো সময়,ভাবীকাল যার ডাকনাম, আটকা পড়েছি প্রেমকাব্যের আদি জালে, স্বপ্নের প্লাবনে ডুব সাঁতার, হৃদয়ে চৈতন্যে বোধে (দৈত আবৃত্তি), জানা শোনা অচেনা কথা (প্রায় সবক’টি পর্ব) অংশগ্রহণ করেছেন। মুক্তধারার আয়োজিত অনুষ্ঠানে একক আবৃত্তি পরিবেশন ছাড়াও বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদ, সম্মিলিত সাংস্কৃতিক জোট সহ বিভিন্ন সংগঠন ও সরকারি বেসরকারি নানা প্রতিষ্ঠানের আমন্ত্রণে ও বিভিন্ন জাতীয় অনুষ্ঠানে ঢাকা সহ দেশের বিভিন্ন অঞ্চলে আবৃত্তি পরিবেশন ও অনুষ্ঠান উপস্থাপনা এবং বিভিন্ন টিভি চ্যানেলে আবৃত্তি পরিবেশন করেছেন। তিনি ১০ই জানুয়ারী ২০১২ তারিখে বাংলাদেশ শিল্পকলা একাডেমী আয়োজিত আবৃত্তি বিষয়ক প্রতিযোগিতায় বিচারক রূপে কাজ করেছেন।

Md. Sajjad Hossain at an Art Exibition
চিত্র প্রদর্শনিতে মোঃ সাজ্জাদ হোসেন

তিনি মুক্তধারার উল্লেখযোগ্য পাণ্ডুলিপি সমূহের মধ্যে অন্যতম ‘আলোকিত চৈতন্যের স্বরে’-এর নির্দেশনা দিয়েছেন। সাজ্জাদ বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদ আয়োজনে আয়োজিত আবৃত্তির নিয়মিত অনুষ্ঠান ‘জ্বালাও আলো আপন আলো‘র ৩২তম ধারাবাহিক পর্বে একক আবৃত্তি পরিবেশন করেন। সাজ্জাদ মুক্তধারা আয়োজিত আবৃত্তি অ্যালবাম ‘হৃদয়ে চৈতন্যে বোধে-২’ এ অংশগ্রহণ করেন।

সাজ্জাদ কবিতা ভালবাসেন এবং এই ভালবাসার আবীর ছড়িয়ে পড়ুক সকলের হৃদয়ে – এই তার স্বপ্ন।

মোঃ সাজ্জাদ হোসেনের প্রিয় কিছু কবিতাঃ

  • একুশ – দাউদ হায়দার
  • বন্দী শিবির থেকে – শামসুর রাহমান
  • জননী জন্মভূমি – সুভাষ মুখোপাধ্যায়
  • মিথ্যাবাদী মা – আদিত্য অনীক
  • তবুও ভালোবাসি – ফারুক নওয়াজ
  • ছায়া – জগন্নাথ চক্রবতী
  • কাজের ছেলে – যোগীন্দ্রনাথ সরকার
  • মাইনে – আর্যতীর্থ
  • বুদ্ধ ও বাল্মিকি এয়ারপোর্ট রোডে – শিহাব সরকার
  • প্রলেতারিয়েত – নির্মলেন্দু গুণ
  • জাগরণ – কাজী নজরুল ইসলাম