Production – Dhara Nirantar 2017

Posted on Posted in 2017, Program Production

ধারা নিরন্তর ২০১৭

পরিবেশনাঃ দোহাই তোমার ২০১৭
স্থানঃ শওকত ওসমান স্মৃতি মিলনায়েতন, কেন্দ্রীয় পাবলিক লাইব্রেরী, শাহবাগ, ঢাকা
তারিখঃ শুক্রবার, জুন ২১, ২০১৭
সময়ঃ সন্ধ্যা ৬ঃ৩০ টা
আয়োজকঃ মুক্তধারা আবৃত্তি চর্চা কেন্দ্র


মুক্তধারার কথাঃ

বাঙালির হাজার বছরের সংস্কৃতিকে সমুন্নত রেখে স্বাধীনতার মূল্যবোধকে ধারণ করে মুক্তিযুদ্ধের চেতনাকে লালন করে ‘মুক্তধারা’ সকল প্রকার অপসংস্কৃতি রোধ, শিল্প ও সাহিত্যের মান বিকাশ, আবৃত্তিশিল্পের বিকাশ সাধন, সংস্কৃতিকর্মী ও শিল্পীদের যথাযথ গুরুত্ব অনুধাবন ও অধিকার সংরক্ষণে বদ্ধপরিকর।

সংস্কৃতি চর্চা মানুষের অন্তর-প্রেরণা। সংস্কৃতি চর্চার মাধ্যমে আমরা মানুষের শুভবোধকে জাগ্রত করতে চাই। মানুষের যথাযথ মর্যাদায় প্রতিষ্ঠিত হবে, সকল মানুষ স্বাধীন এবং সংস্কৃতিবান হয়ে উঠবে।

মুক্তধারা সাংগঠনিক চর্চা ও সততায় বিশ্বাসী। সংঘবদ্ধ সাংস্কৃতিক আন্দোলনে আমাদের অস্ত্র আবৃত্তি। মাতৃভাষা বাংলাকে প্রাণের চেয়েও প্রিয় মনেকরি আমরা। ভালবাসি দেশ, দেশের মানুষ তথা পৃথিবীর সকল মানুষকে। বাংলাদেশের ভূখণ্ডে বসবাসরত সকল নৃগোষ্ঠির সংস্কৃতি আমাদের হাজার বছরের ঐতিহ্য। মানুষে মানুষে ভ্রাতৃত্ব ও সততাবোধের প্রতিষ্ঠায় আমরা ব্রতী। আমরা অসাম্প্রদায়ীক কুসংস্কার বিবর্জিত সুন্দর সমাজের স্বপ্ন দেখি। প্রত্যাশা করি যুদ্ধাপরাধীদের বিচার ও শাস্তি। আমরা পৃথিবীর সকল মুক্তিকামী মানুষের পক্ষে, শান্তির পক্ষে।


ধারা নিরন্তরঃ

মুক্তধারা আবৃত্তি চর্চা কেন্দ্র প্রতিষ্ঠার পর থেকে সাতাশ বছরের পথচলায় পূর্ণাঙ্গ আবৃত্তি প্রযোজনা, বৃন্দ পরিবেশনা ও তরুণ প্রতিশ্রুতিশীল আবৃত্তিশিল্পীদের একক পরিবেশনার সুযোগ সৃষ্টিকে সব সময়েই গুরুত্ব দিয়ে বিবেচনা করে আসছে। মুক্তধারা আয়োজিত বিভিন্ন অনুষ্ঠানে সংগঠনের সদস্য-শিল্পীদের একক পরিবেশনা যতোটা গুরুত্ব পায় ঠিক ততোটাই গুরুত্ব দিয়ে মুক্তধারা সতীর্থ অন্যান্য সংগঠনের তরুণ আবৃত্তিশিল্পীদের আমন্ত্রণ জানিয়ে থাকে।

পূর্ণাঙ্গ আবৃত্তি প্রযোজনা ও বৃন্দ পরিবেশনার পাশাপাশি মুক্তধারা একক আবৃত্তিতে সংগঠন শিল্পীদের মেধা বিকাশের সুযোগ সৃষ্টির প্রয়াসে ‘জানাশোনা অচেনা কথা‘ ও ‘হৃদয়ে-চৈতন্যে-বোধে‘ শীর্ষক দু’টি ধারাবাহিক অনুষ্ঠান নিয়মিত আয়োজন করে আসছে। ‘জানাশোনা অচেনা কথা‘ অনুষ্ঠানে মুক্তধারার শিল্পীরা অপেক্ষাকৃত কম পঠিত ও নতুন কবিতার একক আবৃত্তি পরিবেশন করে থাকে এবং ‘হৃদয়ে-চৈতন্যে-বোধে‘ অনুষ্ঠানে অপেক্ষাকৃত জ্যেষ্ঠ দু’জন আবৃত্তিশিল্পী ত্রিশ মিনিট করে আবৃত্তি পরিবেশন করে থাকে। এছাড়াও মুক্তধারা ইতোমধ্যে সংগঠনের জ্যেষ্ঠ আবৃত্তিশিল্পীদের পাঁচটি একক আবৃত্তি অনুষ্ঠানের আয়োজন করেছে।

মুক্তধারার নয়মিত ধারাবাহিক আবৃত্তি অনুষ্ঠানের ধারায় আজ থেকে ‘ধারা নিরন্তর‘ শীর্ষক আরও একটি অনুষ্ঠান সংযোজিত হচ্ছে। এই অনুষ্ঠানে বিভিন্ন প্রজন্মের অপেক্ষাকৃত জ্যেষ্ঠ চারজন আমন্ত্রিত বিশিষ্ট আবৃত্তিশিল্পী ও মুক্তধারার একজন শিল্পী পনের মিনিট করে একক আবৃত্তি পরিবেশন করবেন।

আমাদের প্রত্যাশা সকলের সহযোগিতায় এই আয়োজন সার্থক হবে। কৃতজ্ঞতা জানাই অংশগ্রহণকারী শিল্পী, দর্শক-শ্রোতা ও শুভানুধ্যায়ীদের।

– মুক্তধারা আবৃত্তি চর্চা কেন্দ্র


গ্রন্থনাঃ মাহমুদা সিদ্দিকা সুমি
নির্দেশনাঃ মাহমুদা সিদ্দিকা সুমি

স্বরপ্রক্ষেপনঃ

পোষাক পরিকল্পনাঃ মাহমুদা সিদ্দিকা সুমি

আবহঃ

  • সাফিন শুদিপ্ত
  • কাজি মায়মুর মাঝার অন্তিক
  • ঋভু মোস্তফা
  • ঋভু দ্রাবিড়

মঞ্চ পরিকল্পনা ও সজ্জাঃ

আলোকঃ স্পট লাইট
শব্দঃ সমীর সাউন্ড

সার্বিক তত্ত্বাবধায়নঃ আনিসা জামান চাঁপা