বেলায়েত হোসেন

Posted on Posted in 2016, Sume20160902

নিত্য শুভ কামনা, সুমি

সংস্কৃতির নানা ধারায় বিবিধ কাজ হচ্ছে এর গতি কেউ রোধ করতে পারে না। আজ আর এ ভাবনা নিয়ে কেউ সংস্কৃতির চর্চা করে না যে ‘শিল্প কেবল শিল্পের জন্য’।
শিল্প জীবনের প্রতিচ্ছবি। নিত্যকার এই যে ঘাত-প্রতিঘাত, আনন্দ বেদনা, সংগ্রাম, প্রতিবাদ, প্রত্যাশা এ নিয়েই শিল্প সৃষ্টি। জীবন অতিবাহিত করা, অস্তিত্ব টিকিয়ে রাখার যে সংগ্রাম এ দায়বোধ থেকে শিল্প কাজ করে যায়।
বাংলাদেশে আবৃত্তি চর্চার গতি অবশ্যই আশাপ্রদ। দেশের নানা প্রান্তে আবৃত্তিশিল্পীরা কাজ করে যাচ্ছে। প্রগতির প্রতিবন্ধকতা দেখা দিলেই রুখে দাঁড়ায় সারাদেশের শিল্পীরা, তখন আবৃত্তি রূপ নেয় হাতিয়ার-এ। এহেনো ক্রান্তিকাল এলেই সারাদেশের আবৃত্তিশিল্পীরা একটি মঞ্চে দাঁড়িয়ে যায়, তা সম্ভব হচ্ছে কেবল মাত্র বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদ-এর নির্দেশে।

মুক্তধারা আবৃত্তি চর্চা কেন্দ্র সমন্বয় পরিষদ যুক্ত একটি বলিষ্ঠ সংগঠন। দীর্ঘকালের চর্চায় অনেক মুখ উজ্জ্বল রূপে দেখা দিয়েছে। নিরন্তন কাজ করে চলেছে এ দল।
মাহামুদা সিদ্দিকা সুমি এ সংগঠনের ভেতর দিয়ে গড়ে উঠেছে। দীর্ঘদিনের চর্চায় তাকে নিষ্ঠাবান একজন শিল্পী হিসেবে দেখেছি আমি। ওর অনেক সুনির্দেশনার মঞ্চায়নও আছে। সুমি খুব দ্রুত চলে না, ধীর লয়ে মেপে মেপে গভীর অনুভবের মধ্য দিয়ে পথহাঁটে – এখানেই আমার ভালো লাগা ওর আবৃত্তির প্রতি। ও অনেক দূর এগুবে এ বিশ্বাস আমার আছে।

সুমির একক আবৃত্তির অনুষ্ঠান আমার জন্য আনন্দের বৈকী। অপেক্ষায় থাকলাম।

নিত্য শুভার্থী